মৌলভীবাজারে মৃত ব্যক্তির করোনা শনাক্ত, গ্রাম লকডাউন

মৌলভীবাজারের রাজনগরে জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে মারা যাওয়া ব্যক্তির নমুনা পরীক্ষায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মৌলভীবাজারের সিভিল সার্জন এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। স্থানীয় প্রশাসন আজ রোববার রাত ৯টার দিকে ওই মৃত ব্যক্তির গ্রাম ও আশপাশের কয়েকটা গ্রামের কিছু অংশকে ‘লকডাউন’ ঘোষণা করেছে।

সিভিল সার্জন ও স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে, গতকাল শনিবার সকালে ওই ব্যক্তি (৪৫) জ্বর-শ্বাসকষ্ট নিয়ে মারা যান। স্বাস্থ্য বিভাগ করোনাভাইরাস সন্দেহে তাঁর নমুনা সংগ্রহ করে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠায়। পাশাপাশি তাঁর পরিবারকে হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেয়। আজ মৃত ব্যক্তির নমুনা পরীক্ষায় করোনাভাইরাস শনাক্ত হয়।

ওই ব্যক্তি বেশ আগে থেকেই তিনি শ্বাসকষ্টে ভুগছিলেন। মাঝেমধ্যে তাঁর অসুস্থতা বেড়ে যেত। মৃত্যুর দুদিন আগে থেকে আবারও তিনি অসুস্থ হয়ে পড়েন।
রাজনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাশিম প্রথম আলোকে বলেন, রাত ৯টার দিকে স্থানীয় প্রশাসন মৃত ব্যক্তির গ্রাম ও আশপাশের চার-পাঁচটা গ্রামের কিছু অংশ লকডাউন করেছে। প্রশাসনের পক্ষ থেকে মাইকে গ্রামের লোকজনকে নিজ নিজ বাড়িতে অবস্থান করতে বলা হয়েছে। আগামীকাল সোমবার বাকি ব্যবস্থা নেওয়া হবে।
সিভিল সার্জন চিকিৎসক তওহীদ আহমদ মৃত ব্যক্তির করোনাভাইরাসে শনাক্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করে রাতে প্রথম আলোকে বলেন, ‘মৃত ব্যক্তির স্ত্রীর নমুনা পরীক্ষায় করোনাভাইরাস ধরা পড়েনি। আমরা ওই মৃত ব্যক্তির এলাকার আশপাশের আরও কয়েকজনের নমুনা পরীক্ষা করব। এলাকায় প্রবাসী আছেন।’

About help desk

Check Also

করোনাভাইরাস: বাংলাদেশে নতুন ৩০৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত, মারা গেছে ৯ জন

বাংলাদেশে নতুন করে ৩০৯ জনের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। বাংলাদেশে এনিয়ে মোট শনাক্ত হওয়া কোভিড-১৯ …